কাটাকাটি ০২

০।
সাধারণ একটা দিন, অন্য সব দিনের মত। আমাদের জীবনে আসলে এরকম অনেকগুলো সাধারণ দিনের সমষ্টি। অসাধারণ দিন গুলো খুব বেশী দেখা যায় না, এইদিন গুলোর দেখা হয়ত সবাই খুব বেশী একটা পায় না কিন্তু সেইসব দিনগুলোর দেখা পাওয়ার জন্যই কি নিদারুণ প্রস্তুতি আমাদের। আরেকটা অসাধারণ দিনের অপেক্ষায় এইসব সাধারণ দিনে আমাদের যতসব সাধানা, পরিশ্রম আর কষ্ট।

০১।
সকাল থেকে একটা গান মাথার ভিতর ঘুরছে- আমার কোন নাম ছিল না, তোমার দেওয়া আমার কোন নাম ছিল না। অর্ণবের গান। সকালবেলা ক্লাসে যাওয়ার সময় এফএম রেডিওতে শোনার পর থেকে খালি মাথায় ঘুরছে, বনবন বনবন। প্রায়ই এমন হয়, মাথার ভিতর গান কিংবা কোন একটা লাইন ঢুকে যায়। তারপরে নিস্তার নাই, কখন একটা সকাল, বিকেল কিংবা রাত আবার কখনো একটা সাপ্তাহ আবার কখনো কখনো দিনের পর দিন। আজকে এই লাইন গুলো ঘুরছে সকাল থেকে- আমার কোন নাম ছিল না, তোমার দেওয়া আমার কোন নাম ছিল না।

০২।
আজকে প্রেজেন্টশন ক্লাসে সত্যি দারুণ মুগ্ধ হইছি। রাসেলের প্রেজেন্টশন সত্যি চমৎকার হইছে। বিষয়টা এমনিতেই খুব একটা সহজ ছিল না, new public management, এই বিষয়ে ব্যাটা যেমনে প্রেজেন্টশন করল! পরের প্রশ্ন উত্তর পর্বটাও দারুণ হল কারণ অনেকদিন পর প্রেজেন্টশন ক্লাসের প্রশ্ন উত্তর পর্ব আমি উপভোগ করলাম। একটা প্রশ্ন করতে চেয়েছিলাম কিন্তু স্যার সুযোগ দিল না। সত্যি ছেলেটা দিক কে দিন অবাক করছে।

০৩।
ডায়েরি লিখতে গেল ব্যাপারটা আর ভালভাবে টের পাওয়া যায়, আমাদের জীবন আসলে অনেকগুলো ঘটনাহীন সাধারণ দিনের সমষ্টি যেখানে আমাদের অপেক্ষা একটা অসাধারণ দিনের যার স্মৃতি আমাদের মস্তিষ্কে ঘুরবে, নড়াচড়া করবে অনেকদিন আর সেরকম আরেকটা দিনের জন্য আমাদের অপেক্ষা চলবে আবার।

Advertisements

2 thoughts on “কাটাকাটি ০২

  1. বাপ্রে…
    খুবই জোস লাগলো…
    ঘটনাটা কি জানিস দোস্ত, মহা পণ্ডিত টাইপের লেখালেখি আমার ভালো লাগে না। বরং এরকম ছিমছাম কিছু মনের কথা পড়লে আমার মনটা কেমন যেন শান্ত শান্ত অনুভব করে…

    নিয়মিত লিখিস পারলে… অনুরোধ রইলো।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s