কাটাকাটি ০৩

০।

আজকে লাইব্রেরীর সামনে বসে ছিলাম। ক্লাস ছিল করা হয় নায়। বন্ধুরা ক্লাস শেষে আস্তে আস্তে লাইব্রেরীর সামনে জমা হচ্ছিল। একথা সেকথা শেষে খবরটা পেলাম। জুলাই থেকে ফাইনাল, অনার্স জীবনের শেষ পরীক্ষা। খবর টা শুনেই কথাটা মাথায় আসল- সময় অতি খ্রাপ জীব কারণ সে কখনো কাউকে সময় দেয় না। মনে হচ্ছে মাত্র এই সেইদিন ভার্সিটিতে ঢুকলাম আর এখন দেখতে দেখতে চার বছর শেষ। নাহ সময় নামক দুষ্ট ঘোড়াকে মাঝে মাঝে লাগাম পরাতে মন চায়।

০১।
আজকাল কারেন্টের উৎপাত বেশ কমে এসেছে। এবছরের শুরুতে যেভাবে ব্যাটা বজ্জাতি শুরু করেছিল তাতে মনে হয়েছিল নাহ এইবার বুঝি কম্পু ব্যাটা গেল। তবে এখন অবস্থা মোটামুটি আগের তুলনায় ভাল। আসল কথা হল বিদ্যুৎ সব সময় সব সরকারের জন্য একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন। প্রতি সরকার এসে আগের সরকার কে দোষ দেয়, দুষ্ট চক্র যাকে বলে। তবে সমাধান টাও অবশ্য একদিনের না। এস্যাইমেন্ট করতে গিয়ে দেখলাম সরকার ২য় পিআরএসপিতে ২০১৪ সালের মধ্যে ৮০০০ মেগাওয়াট উৎপাদন করবে। দেখা যাক, এটা কতটুকু প্রতিশ্রুতি থাকে আর কতটুকু বাস্তব হয়।

০২।
লেখালেখিতে বেশ একটা ঝামেলা চলছে। টুকটাক যা লেখালেখি করি তা নিজের আনন্দে আর এখানেই যত গন্ডগোলের সূত্রপাত। প্রায় এক বছরের কাছাকাছি গল্প লেখি না। আসলে লিখতে বসে যা বালছাল লিখছি সেগুলো নিয়ে সন্তুষ্ট হতে পারছি না। একজন লেখক তার গল্প ভাষা নিয়ে নাড়াচাড়া করেন, পরিণত করেন। প্রায় এক বছর ধরে মনে হচ্ছে প্রত্যেক লেখকের নিজস্ব একটা গল্প ভাষা বলে যা থাকে সত্যিকার অর্থে আমার তা নেই। অতি সরল ভাষায় একটা ঘটনা বলে যাওয়া। গল্পের ইতিহাসে সবচেয়ে পুরাতন রীতি। এক বছর ধরে কাটাকাটি করে মনে হচ্ছে নতুন ভাষা নয় বরং অতি পুরাতন আমার সরল রৈখিক বর্ণনা রীতি নিয়ে চলাই ভাল। তাই আবার নিয়মিত দিনলিপি লিখব ভাবছি। অতি পুরাতন সেই বর্ণনা রীতি কে আবার কলেমের আগায় ফিরিয়ে আনার জন্য।

Advertisements

2 thoughts on “কাটাকাটি ০৩

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s