কাটাকাটি ১১

০।
লেখব ভাবছিলাম। কী লিখব জানি না কিন্তু লিখতে ইচ্ছে করছিল। প্রথমে সকালে একবার বসলাম, ভাবলাম অনেকদিন ধরে একটা জিনিস লিখব লিখব ভাবছি লিখেই ফেলি আজকে। কিন্তু কেন জানি আবার হঠাত ইচ্ছে করল না। এতদিন যখন অপেক্ষা করেছি তখন আরেকটু অপেক্ষা করি, চিন্তাটা আরেকটু পরিণত হোক তারপর লিখি। এইভাবে লেখা হল না। খেয়াল করে দেখলাম এইভাবে প্রচুর লেখাই লেখা হয় নি গত দুই বছরে। ব্লগীং করছি প্রায় দুই বছরের উপর। এর মাঝে যে কত লেখাই আর লেখা হোল না শুধু আরেকটু ভাল করে লেখার জন্য। অপেক্ষা করতে করতে একসময় আর সেই লেখাটা লিখতে ইচ্ছে করে না। ঠিক একই রুটিন অনুসারে আজকে সকালে আর লিখতে ইচ্ছে করল না। কয়েক লাইন লিখে সেটা জমা পরল গুদাম ঘরে। হয়ত একদিন হারিয়েও যাবে গুদামঘর থেকে।

০১।
এখনো লিখা হত না কিন্তু একটা লেখা পড়ে কিছু লিখতে ইচ্ছে করছে। ফেসবুকে শুভাশীশ দা একটা লেখা দিল। আসলে একটা বইয়ের স্ক্যান কপি। অনিন্দ্য ভাইয়ের বই। হুমায়ুন আজাদের নেওয়া প্রফেসর রাজ্জাকের একটা সাক্ষাতকার। চমতকার লাগল। প্রফেসর রাজ্জাকের উপর আগ্রহ বহুদিন ধরেই। যেখানে যা পাই যোগাড় করে পরে ফেলি। এটাও পড়লাম। আগে পড়াছিল ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পূর্ববঙ্গের ইতিহাস, এর সাথে যদ্যাপি আমার গুরু। আহমদ মোস্তফা কামালের একটা প্রবন্ধও পড়লাম। যতই পড়ছি ততই আগ্রহ বাড়ছে।

০২।
আজকে সন্ধ্যায় আড্ডায় গিয়েও বেশ ভালই মজা হল। তবে ভাল লাগল একটা গান। বুদ্ধদেব দাশ গুপ্তের একটা সিনেমা উত্তরার গান। কাল জলে কুচলা তলে ডুবল সনাতন। ইউটিউবে উত্তরা লিখে সার্চ দিলেই পাবেন। গানটা মাথায় ঘুরছে সারাক্ষণ 🙂

০৩।
ইফতারের প্রায় এক ঘন্টা পর বাসা থেকে বের হলাম আড্ডায় যাবার জন্য। দেখি রাস্তা প্রায় ফাঁকা। অন্যদিন এইসময় জ্যাম না থাকলেও ঠিক এতটা ফাঁকা থাকে না। ভাবলাম আহ ঈদের আগের সেই ফাঁকা ঢাকা বুঝি এসেই গেল কিন্তু পরে দেখি না এখনো তার ঢের বাকি। রাত দশটার দিকে ফেরার সময় দেখি বাসার সামনের রাস্তাটা জ্যাম হয়ে আছে। মানুষজন সব তাইলে এখনো বাড়ি যায়নি। অবশ্য অফিস তো এখনো ছুটি হয় নি। কাল পরশুর মধ্যে সব খালি হয়ে যাবে। ফাঁকা রাস্তা, ঠান্ডা শহর।

০০।
থাক আজকে লেখাটা ছোটই থাক, আলসেমিটা বজায় থাক 😀

Advertisements

2 thoughts on “কাটাকাটি ১১

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s