কাটাকাটি ১২

০১।
জয় সব সময় আনন্দের। আজকের জয়ও ব্যতিক্রম নয়। ক্রিকেট দেখি কখন থেকে? পিছন ফিরে দেখলে সেই ৯৬ এর বিশ্বকাপ থেকে। জয়সুরিয়া, ডি সিলভারা সেই যে ক্রিকেটের ভক্ত বানাল এর পর ছাড়াছাড়ি নেই। মনে আছে ৯৭ এর আইসিসির পর সে কি উল্লাস। আশা ছিল পরাশক্তি হয়ে যাব একদিন। মাঝখানে অনেক গুলো বছর, অনেক হতাশা। কিন্তু এই সিরিজ দেখে আবার আশা জাগে একদিন আমরাও ঠিক ঠিক পরাশক্তি এই মাঠের। সামনের বিশ্বকাপে না হোক তারপরের বিশ্বকাপে নিশ্চয় আমরা ছড়ি ঘোরাব এই স্বপ্ন দেখার সাহস এখন আমি অন্তত পাই।

০২।
আজকে ছিল বিজয়া দশমী। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উতসব। দূর্গা পূজার সাথে আমার সামনা সামনি দেখা বোধহয় ক্লাস টু বা থ্রীতে। সেইবার বাবার বদলীর চাকরির কারণে হাজির হলাম কালীহাতিতে। আমাদের বাসাটা ছিল হিন্দু পাড়ার প্রায় শেষ মাথায়। বাসার রাস্তার উলটা পাশেই ছিল মন্দির। দূর্গা পূজার সময় সেইবার প্রথম সামনা সামনি পূজা দেখা। সেই প্রথম দেখেছিলাম কীভাবে আস্তে আস্তে তৈরি হয় প্রতিমা, পূজার কয়েকদিন মন্ডপের উতসব।

০৩।
একটু আগেই একটা বই পড়ছিলাম। হুমায়ূন আজাদের নেওয়া সাক্ষাতকার। হুমায়ূন আজাদ চারজন মননশীল এবং সৃষ্টিশীল মানবদের সাক্ষাতকার। প্রফেসর আবদুর রাজ্জাক, আহমেদ শরীফ,শওকত ওসমান, শামসুর রাহমান। পড়ে বেশ চমকৃত হচ্ছি। হুমায়ূন আজাদের সাক্ষাতকার নেওয়ার পদ্ধতিটা ভাল লেগেছে। প্রথমে যে ব্যাক্তির সাক্ষাতকার নেওয়া হচ্ছে তার সম্পর্কে তার নিজের ধারণাটা লিপিবদ্ধ করেছেন তারপর সাক্ষাতকার। আর সাক্ষাতকার নেওয়ার সময় আস্তে আস্তে সাধারণ ভাবে ব্যক্তির ভিতরের আমিকে তুলে আনার চেষ্টা করেছেন। যে চারজনের সাক্ষাতকার নেওয়া হয়েছে তারা চারজনই বাংলাদেশে বুদ্ধিবৃত্তিক জগতে প্রভাবশালী। এই চারজনকে ভালভাবে বুঝার জন্য এই বইটা আসলেই সহায়ক। ভাবছি একদিন এই বইটা নিয়েই আলাদা করে লিখতে হবে।

০৪।
বহু কাজ বাদ পরে আছে। কালকে থেকে জমা থাকা কাজ গুলো গুছিয়ে আনতে হবে। অলসতা ভাল নয় হে বালক 🙂

Advertisements

2 thoughts on “কাটাকাটি ১২

  1. অনেক কিছুই মিলে গেল নিবিড়দা। আমার বাবাও বদলির চাকরি করেন। এর জন্য অনেক জায়গায় ঘুরে বেড়াতে হয়েছে। শৈশবে আমরা যে এলাকায় ছিলাম, সেখানে হিন্দুদের সংখ্যা বেশি ছিল। আমার মনে পড়ে, প্রতি পুজোতে নতুন জামা নিতাম 🙂

    একটু আগে আমিও হুমায়ুন আজাদের বই পড়ছিলাম। বাচ্চাদের বই, লাল নীল দীপাবলী 🙂 ঘুমুতে যাবার আগে মনে হল, অনেক দিন আপনার বাড়িতে যাই না। তাই বেড়িয়ে গেলাম। শুভেচ্ছা।

    • আরে আমিন ভাই, আছেন কেমন? আপনার ব্লগটা পড়া হয় নায় অনেকদিন। তবে চর্তুমাত্রিক আর আমরা বন্ধুতে মনে হয় দেখছি আপনারে। তা লাল নীল দীপাবলি এত মনযোগ দিয়া পড়তাছেন, ব্যাপার কী? বিসিএস দিবেন নাকি 🙂

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s