কাটাকাটি ১৭

০।
দিন তেমন পরিবর্তন হয় নায়। এখনো শুধু খাই-দাই আর ঘুম যাই সাথে মাঝে মাঝে আড্ডা দেই।

০১।
কিছু করার নেই বলে খাওয়ার পর মাহমুদুল হকের কাল বরফ পড়া শুরু করলাম। এইবারের বই মেলা থেকে কেনা, এখনো পড়া হয় নি। আসলে সময় কাটানোর জন্যই পড়া শুরু করেছিলাম। চিন্তা ছিল একটু পরে স্টার ওয়ার্ল্ডে কমিউনিটি নামে একটা সিরিয়াল আছে, সেইটা দেখব। সময় যে কোন দিক দিয়ে দৌড়ানো শুরু করল টের পেলাম না। আহ, বেশ কিছুদিন এমন ডুব মেরে বই পড়া হয় নি। কালো বরফের বর্ণনা কেমন যেন মায়াময়, পড়তে পড়তে ইচ্ছে হল কিছু লিখার। আসলে একটু বিরতিই নিলাম। ভাল বই তাই বাকিটা জমিয়ে রাখলাম, কালকে পড়ব। ভাল জিনিস ধীরে ধীরে উপভোগ করতে হয়। আর তাই কিছুটা বিরতি নিতে লেখা শুরু করলাম।

০২।
পহেলা বৈশাখ আসছে। সময় একজন ভাল স্প্রিন্টার নাইলে এত দ্রুত সে দৌড়ায় কেমনে? মনে হয় ইউনিতে ভর্তি হবার পর প্রথম যে পহেলা বৈশাখ হইছিল সেটা মনে হয় এই সেদিনের। আহমেদ আর ফুয়াদের সাথেই ছিলাম সেদিন। এইবার সে পহেলা বৈশাখ পেরিয়ে আর পাঁচ বার চলে গেল পহেলা বৈশাখ। ক্লাসের পোলাপাইন সবাই এইবার পহেলা বৈশাখের দিন অপরাজেয় বাংলার সামনে মিট করবে ঠিক করছে। সম্ভবত একসাথে ছাত্র জীবনের শেষ পহেলা বৈশাখ।

ঐদিন দেখি বাচ্চু আজিজ থেকে ফতুয়া কিনছে পহেলা বৈশাখ উপলক্ষ্যে। কাজ নাই দেখে আমিও সাথে সাথে ঘুরলাম কিছুক্ষণ। সব দেখেটেখে মনে হল সব দোকানে বৈশাখ উপলক্ষ্যে দাম বেশ বাড়িয়ে রাখা হয়েছে। আর যে জিনিসটা চোখে পরে সেটা হল প্রচুর ক্রেতা। বৈশাখ আস্তে আস্তে তার ব্যপ্তি ছড়াচ্ছে। ছোটবেলায় মানুষ জন বৈশাখ উপলক্ষ্যে এইভাবে কাপড় কিনত বলে মনে হয় না। আগে যে জিনিসটা শুধু বরাদ্দ ছিল ধর্মীয় উতসবের জন্য, সামাজিক উতসবও সেখানে আজকাল ভাগ বসাচ্ছে।

০৩।
কখনো কখনো মনে হয় কিছু মানুষ না বদলাক কিন্তু তাও মানুষ বদলায়। এইসব বদলে যাওয়া মানুষদের দেখে খারাপ লাগে হয়ত বদলে যাওয়াটা তাদের অপরিচিত করে দেয় বলে। আমিও আসলে স্বার্থপর হয়ত তাই চাই সব আগের মত থাকুক, সবাই আগের মত থাকুক।

Advertisements

4 thoughts on “কাটাকাটি ১৭

  1. লেখাটা ছোট্ট ভাল।
    এই মানুষ বদলানোর ব্যাপারটা বিশাল সত্য।নিজে যে কত্ত বদলে গেছি।
    বইমেলায় আপনি অনেক বই কিনেন,তাই না?আমাদের এখানে বই তেমন একটা পাওয়াই যায় না।কি যে খারাপ লাগে
    আপনার এখানে সাম্প্রতিক মন্তব্য অপশনটা নাই কেন ভাইয়া?

    • হাহাহা, ছোট্ট ভাল কী জিনিস 🙂
      বদলানো পৃথিবীর ধর্ম, আমার মত যারা এটা মাইনা নিতে পারে না তাদের শুধু খ্রাপ লাগে। আর বই মেলায় বই কিনি ঠিক তবে “অনেক” না 😛
      সাম্প্রতিক মন্তব্য অপশনটা কেন জানি যোগ করা হয় নায়, যোগ করতে হবে। মাথায় থাকল

  2. ছোট্ট ভাল মানে ছোট এবং ভাল।
    সর্বোচ্চ লেখা মানে কি বুঝলাম না।লিস্টে সবার উপরে আছে নাকি সবচেয়ে বেশি হিট?

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s