কাটাকাটি ১৮

০।
গান শুনি। চুপচাপ এফএম রেডিওতে গান শুনি। অনেকদিন রেডিও শোনা হয় না। অবশ্য ঢাকায় যখন নতুন নতুন এফএম রেডিও আসল তখন রাত আটটা নয়টা থেকে প্রায় রাতে যতক্ষণ জেগে থাকি ততক্ষণ রেডিও শোনা হত। আস্তে আস্তে আকর্ষণ কমতে থাকল। আজকে প্রায় কয়েক মাস পর হঠাত রেডিও শোনা হচ্ছে। খাটের নিচে পরে থাকা হেডফোন টা পাওয়ার পর টেস্ট করতে গিয়ে আবার শোনা শুরু করলাম এখনো শুনছি, প্রায় দুই ঘন্টা হয়ে গেল।

এফএমে এই সময়টায় গান শুনতে ভালৈ লাগে অবশ্য মাঝে মাঝে আরজেরা এত কথা বলে যে বিরক্ত লাগে। এদিকে অবশ্য ফুর্তি ভাল। রাতে আরজে থাকে না শুধু গান। এটাই ভাল। লেখার জন্য যখন এডিটর খুললাম তখন বাজছিল মেঘদল, এখন বাজে সম্ভবত অবসকিউর এর পুরাতন একটা গান। পুরাতন ব্যান্ড, পুরতন গান। এই ব্যান্ডের কয়েকটা গান অবশ্য খুব ভাল লাগে, এদের স্টাইলটাই ভাল লাগে।

আজকে অবশ্য ঘটনাক্রমে আরেকটা অনুষ্ঠানের কিছুক্ষণ শুনলাম। গেরিলা নিয়ে এবিসি রেডিওতে একটা অনুষ্ঠান চলছিল। সানাউল্লাহ ভাইয়ের উপস্থাপনায়। নাসিরুদ্দীন ইউসুফ বাচ্চু, শিমুল ইউসুফ, জয়া আহসান ছিল আর ছিল আমাদের আন্দা ভাই। ভালৈ লাগল শুনতে। এই গেরিলা সিনেমা নিয়ে অনেক কথা হচ্ছে একদিন সময় করে দেখতে যেতে হবে।

০১।
আজকাল পড়ছি গেরিলা থেকে সন্মুখ যুদ্ধের সেকেন্ড পার্ট। আগের পার্ট গত বইমেলার পর পড়া হইছিল। দুই পার্টই দারুণ। মুক্তিযুদ্ধে একদম মাঠ পর্যায়ে যুদ্ধ আর যোদ্ধাদের জানার জন্য অসাধারণ একটা বই। মুক্তিযুদ্ধ নিয়ে পড়াশোনা করতে চাইলে অবশ্য পাঠ্য একটা বই। রংপুর দিনাজপুর এলাকার একদল গেরিলা আর তাদের যুদ্ধ নিয়ে লেখা মাহবুবুল আলমের বই।

০২।
কী নিয়ে লেখা যায়? মাথার ভিতর সারাদিন এত এত চিন্তা ঘুরে বেড়ায় কিন্তু সবাই কে নিয়ে কেন লেখা যায় না? আমরা হয়ত আমাদের মাথার ভিতরের অধিকাংশ চিন্তাকেই লুকিয়ে রাখতে পছন্দ করি।

00।
কারেন্ট চলে গেছে। চার্জও বেশি নাই। গুড নাইট, স্লিপ টাইট 🙂

Advertisements

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s